keyword research কি?


আমর আগে জেনেছি Keyword কি? তাই এখন Keyword Research এর মূল-বিষয়ে  চলে গেলাম।


#Search Engine এ কোন Word টি বেশি ব্যবাহার করা হচ্ছে,সেই Word টি খুজে বের করাই Keyword Research

যখন কোন ব্যাক্তি কোন কিছু সম্পর্কে জানতে চায় তখন সে Keyword লিখে Search Engine সার্চ দেয়।
আমদের ওয়েবসাইটে কোন পোষ্ট দিতে হলে এমন Keyword বেছে নিতে হবে যেটি Search Engine এ অনেক অনেক মানুষ সার্চ দেয়। মূল কথায় বলা যায় যে Keyword এর Search Voloum বেশি।

যেমন একটি Word এর ভিহিন্ন অর্থ থাকতে পারে যেমনঃ- Slow
এই Slow এর আরো অনেক সমার্থক শব্দ রয়েছে যেমনঃ- Not swift/dull ইত্যাদি। এখন আপনার Research করে বের করতে হবে Slow এর কোন Word টি মানুষ বেশু ব্যাবহার করছে বা কোনটির Search Voloum ভালো।

এই Keyword Resarch করার জন্য অনেক Tools রয়েছে। যার মাধ্যমে আপনি আপনার সঠিক Keyword টি খুজে পেতে পারেন।

কিছু Keyword নিম্নে উপস্থাপন করে তার বিস্তারিত আলোচনা দেওয়া হলঃ


1. Seed Keyword: আমরা জানি Seed শব্দের অর্থ হল বীজ। SEO এর ভাষায় সবচেয়ে সূক্ষ্ম বিষয় কে যখন Keyword হিসেবে বিবেচনা করে Search দেওয়া হয় তখন তাকে Seed Keyword boleSeed Keyword কে Niche Keyword ও বলা হয়।

2. Single Keyword: যখন একটি মাত্র শব্দ কে লিখে Search দেওয়া হয় তখন তাকে Single Keyword বলে।

3. Multiple Keyword: যখন একের অধিক শব্দ লিখে Search দেওয়া হয় তখন তাকে Multiple Keyword বলে।



4. Long tail Keyword: একটি মূল শব্দের পরে যখন একাধিক শব্দ যোগ করে Search দেওয়া হয় তখন তাকে Long tail Keyword বলে। যেমনঃ Bata shop in Dhanmondi.

5. Back tail Keyword: একটি মূল শব্দের আগে যখন একাধিক শব্দ যোগ করা হয় তখন তাকে Back tail Keyword বলে। যেমনঃ How to get job.

6. Brand Keyword: যখন কোন একটা নির্দিষ্ট Brand এর নাম লিখে Search
Brand Keyword
দেওয়া হয় তখন তাকে Brand Keyword বলে। যেমনঃ Samsung mobile phone



7. Modifier Keyword: একটি সাধারণ শব্দের বদলে একই অর্থবোধক ভিন্ন শব্দ ব্যবহার করাকে Modifier Keyword বলে। যেমনঃ Food এর বদলে Meal ব্যবহার করা। এটা Page Ranking এ সহায়তা করে।

8. Service & Product based Keyword: যখন কোন শব্দ দিয়ে কোন কাজের সেবা দেওয়া বা কোন পন্য বোঝায় তখন তাকে Service & Product Based Keyword বলে। যেমনঃ Graphics Design Course

9. Geographical Keyword: যখন কোন শব্দ দিয়ে একটি নির্দিষ্ট স্থানকে বোঝায় তখন তাকে Geographical Keyword বলে। যেমনঃ Dhaka, Delhi

10. Demographic Keyword: যখন কোন শব্দ দিয়ে নির্দিষ্ট একটা শ্রেণীকে বোঝায় তখন তাকে Demographic keyword বলে। যেমনঃ eye care centre, old age club

11. Misspelled Keyword: কোন শব্দ যখন ভুল লিখে Search দেওয়া হয় তখন তাকে Misspelled Keyword বলে। এইটা এখন আর ব্যবহৃত হয়না, কারন আমরা যখন Googleএর Search Bar এ কিছু লিখি তখন Google সেই শব্দের বানান নিজেই ঠিক করে দিয়ে Search result দিয়ে থাকে।

12. Seasonal Keyword: যখন কোন শব্দ দিয়ে একটি নির্দিষ্ট সময় কে বোঝায় তখন তাকে Seasonal keyword বলে। এক্ষেত্রে Season এর নাম উল্লেখ করতে হয়না। যেমনঃ Umbrella, Blanket

13. Call to Action Keyword: এমন কোন শব্দ যা মন্ত্রের মতো আকর্ষণ করে তখন
Call to Action Keyword
তাকেCall to Action Keyword বলে। যেমনঃ Free Download, Buy, Sell ইত্যাদি।
Call to action Keyword হল SEO এর জন্য সবচেয়ে দামী Keyword
প্রত্যেকটা Service Page এ একটা Call to Action Keyword থাকতেই হয়। যেমনঃ Subscribe Now, Register Now, Click Here ইত্যাদি।




Artikel Terkait

Hello Guys, I'm IMRAN, passionate blogger. I’m always eager to learn new things. I am web Developer and Loves to play with Codes And Creating new things as a web Designer and specially as a blogger.