Nofollow link গুলো চিনার উপায়

what is nofollow link
Nofollow লিংক কি? তা আমরা আগেই যেনেছি,তারপরও আবার বলা ভালো যে, আপনি এধরনের লিংকের মাধ্যমে কোন প্রকার Page Rank পাবেন না। তবে এর মাধ্যমে কিছু ভিজিটর পেতে পারেন।

বিশ্বের জনপ্রিয় সাইটগুলো Nofollow Backlink ব্যাবহার করে থাকে যেমন”- Facebook, Twitter, wikipedia ইত্যাদি। Nofollow Backlink এর সাথে rel=”nofollow” কোডটি যুক্ত থাকে যা সার্চ ইঞ্জিনকে Index করতে বাঁধা দেয় আর তার ফলে আপনার ওয়েব সাইটের কোনো প্রকার BackLink পাবেন না এই Nofollow Link থেকে।
Example: আমি একটি সাধারন HTML সোর্স কোডের লিংকের মাধ্যমে একটি সাইটের NoFollow Backlink নিচে উপস্থাপন করেছি
Nofollow Link গুলো দেখতে এমন হবেঃ
<a href=”http://www.Google.com” rel=”nofollow”>Google </a>
Nofollow লিংক চেইক করার আরো উপায়ঃ আপনি কয়েক ভাবে nofollow লিংক চেইক করত পারেন।
১। Google Chrome দিয়ে চেইকঃ আপনি যে link টি চেইক করতে চাচ্ছেন যে, এটি Nofollow Link কিনা যে লিংকটির উপর “মাউস পয়েন্টার নিয়ে-মাউসের ডান বাটনে ক্লিক করলে দেখবেন কতগুলো pop-out মেনু আসছে এই মেনু গুলো থেকে “inspect element” এ ক্লিক করুন।
এখন web developer console ওপেন হবে। আপনার লিংকটি যদি Nofollow Link হয় তবে নিচের চিত্র এর মতো দেখাবে।

২। Nofollow Link দেখার জন্য বিভিন্ন ব্রাউজার এর বিভিন্ন রকম extension রয়েছেযেমনঃ
() NoFollow for Chrome: এটি nofollow link চেইক করার একটি শক্তিশালী Chrome Extensionএই Extension এর মাধ্যমে যেকোন লিঙ্ক এর উপর ক্লিক করলে Info বক্স দেখতে পারবেন যা বুঝার জন্য নতুন ইউজারদের জন্য অস্থির একটা ফিচার।
(খ) NoFollow for Opera: nofollow link চেইক করার একটি একটি সহজ ও কার্যকারী Extension ফায়ারফক্স এর জন্য। এটি অটোমেটিক হাইলাট করে লিংকে Blue/reb কালারে দেখাবে যেখানে Blue কালার মানে লিংকটি Followed আর Red কালার মানে লিংকটি nofollow link
(গ) NoFollow for Opera: এই Extension টি উপরের Chorme Extension এর মতো একই ধরনের কাজ করে।
(ঘ) NoFollow for Safari: এই Extension টি ও উপরের Chorme Extension এর মতো একই ধরনের কাজ করে।
যদি nofollow আপনি আরো ইনফরমেশন সমৃদ্ধ প্লাগিন চান তবে আমি আপনাকে Moz এর MozBar toolbar ব্যাবহার করার পারামর্শ দিব। আর এই প্লাগিন টা শুধু Google Chorme এ ব্যাবহার করতে পারবেন। Toolbar টি এখানে পাবেন।


কমেন্ট করে আপনার মূল্যবান মতামত দিয়ে সাহায্য করবেন

Artikel Terkait

Hello Guys, I'm IMRAN, passionate blogger. I’m always eager to learn new things. I am web Developer and Loves to play with Codes And Creating new things as a web Designer and specially as a blogger.