ক্লাসিফাইড ফ্রী অ্যাড পোস্টিং ওয়েবসাইটগুলোতে অ্যাড পোস্ট করে ফ্রীলান্সিং সাইটের মাধ্যমে আয় (২)

ইন্টারনেটের মাধ্যমে আয় করার বিভিন্ন পদ্ধতির মধ্যে 'ফ্রী ক্লাসিফাইড অ্যাড পোস্টিং' হলো অন্যতম। ইন্টারনেটে বিভিন্ন ফ্রীলান্সিং সাইটে এসকল অ্যাড পোস্টিং-এর প্রচুর কাজ পাওয়া যায়, যার মাধ্যমে খুব সহজে প্রচুর পরিমানে ডলার ($) আয় করা সম্ভব। আবার কিছু কিছু ফ্রীলান্সাররা শুধুমাত্র একটি ক্লাসিফাইড অ্যাড পোস্টিং ওয়েবসাইটে অ্যাড পোস্ট করে প্রচুর পরিমানে আয় করে থাকেন, আর সেই সুপরিচিত ওয়েবসাইটটি হলো ক্রাইগ লিস্ট (Craiglist)। আপনি ইচ্ছা করলে এই ক্রাইগ লিস্ট (Craiglist) অথবা অন্যান্য ক্লাসিফাইড অ্যাড পোস্টিং সাইটগুলোতে অ্যাড পোস্ট করে সহজেই আয় করতে পারেন। আমার এক বন্ধু মোঃ মাইনুল ইসলাম রোকন এসকল ওয়েবসাইটগুলোতে অ্যাড পোস্ট করে ওডেস্ক প্লাটফর্মের মাধ্যমে প্রতিমাসে প্রায় ৫০,০০০ - ৮০,০০০ টাকা পর্যন্ত আয় করে থাকে।

আপনার কাজের দক্ষতা ভালো হলে, ভালো ক্লাইন্ট (Clint) পেলে এবং ভাগ্য ভালো হলে ইন্টারনেটের আয়ের এই অন্যতম সেক্টরটি (উৎসটি) আপনার হাতের মুঠোয় থাকবে।

ফ্রী ক্লাসিফাইড অ্যাড পোস্টিং (Free Classified AD Posting) ওয়েবসাইটগুলোতে অ্যাড পোস্ট করতে হলে নিম্নের ধাপগুলো অনুসরণ করুনঃ

ধাপ-১: যে ওয়েবসাইটে অ্যাড পোস্ট করতে চান তা ওপেন করুন

ধাপ-২: এখন ওয়েবসাইটির বাম সাইডের উপরে অথবা ডান সাইডের উপরের দিকের "Post Free Ads" অথবা "Post Ads" -এ ক্লিক করুন।

ধাপ-৩: যে স্থানে অ্যাডটি প্রদর্শিত হবে তা নির্ধারণ করতে হবে। যেমনঃ বাংলাদেশ ভিত্তিক অ্যাড হলে বাংলাদেশ সিলেক্ট করে নির্দিষ্ট সিটি (City) সিলেক্ট করতে হবে। অর্থাৎ, Country এবং City সিলেক্ট করতে হবে।

ধাপ-৪: আপনি যে অ্যাডটি পোস্ট করতে চাচ্ছেন, তার টাইপ (Type) সিলেক্ট করার পর অ্যাডটির ক্যাটেগরী (Category) ও সাব-ক্যাটেগরী (Sub-Category) সিলেক্ট করুন।

যেমনঃ আপনি কম্পিউটারের মাউস বিক্রি করতে চাইলে, অ্যাড টাইপ হিসাবে 'For sale' বা 'Want to sale' সিলেক্ট করে ক্যাটেগরী হিসাবে Computer সিলেক্ট করুন এবং সাব-ক্যাটেগরী হিসাবে Accessories সিলেক্ট করুন।

ধাপ-৫: এই ধাপে অ্যাডটির Title, Description, Picture ইত্যাদি তথ্যগুলো দিন। অধিকাংশ ক্ষেত্রে অ্যাড পোষ্টের এ সকল জবে বায়ার/ক্লাইন্ট এই সব Title, Description, Picture ইত্যাদি দিয়ে থাকেন। তাই বায়ার/ক্লাইন্ট যে তথ্য দিবে সেগুলোকে শুধু কপি-পেস্ট করতে হবে। এই ধাপের শেষের দিকে আপনি আপনার অ্যাডটির 'প্রিভিউ' দেখতে পারবেন।

আর যদি বায়ার/ক্লাইন্ট এই তথ্যগুলো না দিয়ে থাকেন তাহলে তার সাথে কথা বলে এই ইনফর্মেশনগুলো তৈরি করে নিতে হবে। আপনি ইচ্ছা করলে এই বাড়তি কাজের জন্য অতিরিক্ত কিছু ডলার ($) চার্জ করতে পারেন।

অনেকে আবার শুধুমাত্র অ্যাড এর আর্টিকেল লিখেই অনেক টাকা আয় করে থাকেন। সেক্ষেত্রে আপনাকে মার্কেটিং ভিত্তিক ভালো মানের আর্টিকেল রাইটার হতে হবে।

ধাপ-৬: এখন অ্যাডটি ভেরিফাই করার জন্য আপনার ইমেইল আই.ডি বা মোবাইল নাম্বার দিন। অবশেষে 'Post Ad' -এ ক্লিক করুন।

ধাপ-৭: এখন আপনার ইমেইলে গিয়ে অ্যাডটির ভেরিফাই লিঙ্কে ক্লিক করলেই অ্যাডটি ভেরিফাই হয়ে যাবে এবং স্বয়ংক্রিয় ভাবে অ্যাডটি অনলাইনে পাবলিশ হয়ে যাবে।

বিঃদ্রঃ আপনি এই ইমেইলে অ্যাডটির Verify, Edit, Publish & Delete করার লিঙ্ক পাবেন।

অবশেষে বায়ার/ক্লাইন্ট-কে অ্যাডের পাবলিশ হওয়া পেজের লিঙ্কগুলো একটি মাইক্রোসফট এক্সেল-এ একত্রিত করে আপনার কাজের প্রমান স্বরূপ প্রদান করুন। এই এক্সেল লিস্টটি অবশ্য আপনার কাজের পোর্টফলিও হিসেবেও পরবর্তীতে কাজে লাগবে, যার মাধ্যমে আপনি আপনার NEXT ক্লাইন্টকে আগের কাজের প্রমান হিসাবে দেখাতে পারবেন।

ব্যাস, আপনার অ্যাড পোস্টিয়ের কাজ কমপ্লিট।





প্রয়োজনীয় লিংকঃ
v ক্লাসিফাইড ফ্রী অ্যাড পোস্টিং ওয়েবসাইটে অ্যাড পোস্ট করে ফ্রীলান্সিং সাইটের মাধ্যমে আয় (পার্ট-১) করতে চাইলে, এখানে ক্লিক করুন
v ক্লাসিফাইড ফ্রী অ্যাড পোস্টিং ওয়েবসাইটে অ্যাড পোস্ট করে ফ্রীলান্সিং সাইটের মাধ্যমে আয় (পার্ট-২) করতে চাইলে, এখানে ক্লিক করুন
v ক্লাসিফাইড ফ্রী অ্যাড পোস্টিং ওয়েবসাইটের লিস্ট (পর্ব-১) দেখতে চাইলে, এখানে ক্লিক করুন
v ক্লাসিফাইড ফ্রী অ্যাড পোস্টিং ওয়েবসাইটের লিস্ট (পর্ব-২) দেখতে চাইলে, এখানে ক্লিক করুন
v আর্টিকেল রাইটিং-এর মাধ্যমে ফ্রিল্যান্সিং সাইট থেকে আয় করতে চাইলে, এখানে ক্লিক করুন
v ওডেস্কে সফলতার কার্যকারী টিপস জানতে চাইলে এখানে ক্লিক করুন
v ওডেস্কে সঠিক উপায়ে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি এবং ওডেস্কে কি কি ধরনের কাজ পাওয়া যায় তা সম্পর্কে বিস্তারিত জানতে, এখানে ক্লিক করুন

যে কোন ধরনের তথ্য / অনুসন্ধানের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।
আপনার উন্নতি ও সফলতাই আমাদের একান্ত কাম্য।

*** ধন্যবাদ ***

6 মন্তব্যসমূহ

দয়া করে এখানে আপনার মূল্যবান মতামত রেখে যাবেন। আপনার মূল্যবান মতামত আমাদের নতুন কিছু লেখার জন্য উৎসাহিত করবে।

  1. ভাল লাগলো আপনার টিউন টি পড়ে । আশা করি আগামিতে আরো সুন্দর সুন্দর লিখা লিখবেন

    উত্তরমুছুন
  2. ধন্যবাদ, আমার ব্লগ সাইটে এই টিপটা শেয়ার করবো

    উত্তরমুছুন
  3. আপনার পোস্ট টি খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ শেয়ার জন্য।

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

দয়া করে এখানে আপনার মূল্যবান মতামত রেখে যাবেন। আপনার মূল্যবান মতামত আমাদের নতুন কিছু লেখার জন্য উৎসাহিত করবে।

Post a Comment

নবীনতর পূর্বতন